কারেন্ট অ্যাফেয়ার্স ইন বেঙ্গলি ল্যাঙ্গুয়েজ

Contents

কারেন্ট অ্যাফেয়ার্স ইন বেঙ্গলি ল্যাঙ্গুয়েজ ঃ

কারেন্ট অ্যাফেয়ার্স  বাংলা ভার্শন ২০২০

১. রাষ্ট্রপতি সমবায় ব্যাংকগুলি আরবিআইয়ের তত্ত্বাবধানে আনতে অধ্যাদেশ জারি করেছেন:

রাষ্ট্রপতি কোবিন্দ সমস্ত নগর সমবায় ব্যাংক এবং বহু-রাষ্ট্রীয় সমবায় ব্যাংককে আরবিআইয়ের তত্ত্বাবধানে আনতে ব্যাংকিং নিয়ন্ত্রণ (সংশোধন) অধ্যাদেশ, ২০২০ জারি করেছেন। অধ্যাদেশ বিআরএ সংশোধন করে, 1949 সমবায় ব্যাংকগুলির জন্য প্রযোজ্য।
Imp  – আরবিআইয়ের গভর্নর: শক্তিত্তান্ত দাস।

২. লস অ্যাঞ্জেলেসে ভারতের বাইরে বিশ্বের প্রথম যোগ বিশ্ববিদ্যালয় চালু হয়েছিল:

নিউইয়র্কের ভারতের কনস্যুলেট জেনারেলের ভার্চুয়াল ইভেন্ট চলাকালীন বিবেকানন্দ যোগ ইউনিভার্সিটির (ভাইয়ু) যৌথভাবে বৈদেশিক বিষয়ক মন্ত্রক ভি মুরালিধরন এবং বিদেশ বিষয়ক স্থায়ী কমিটির সভাপতি পি পি চৌধুরীকে যৌথভাবে প্রবর্তন করা হয়েছিল।

৩. স্বাস্থ্য ও পরিবার কল্যাণ মন্ত্রণালয় বার্ষিক যক্ষ্মা (টিবি) রিপোর্ট ২০২০ চালু করেছে:

ইন-স্টেট টিবি সূচক, গুজরাট, অন্ধ্র প্রদেশ এবং হিমাচল প্রদেশ ৫০ লক্ষ জনসংখ্যার রাজ্যের বিভাগে টিবি নিয়ন্ত্রণের জন্য শীর্ষ তিনটি সেরা পারফরম্যান্স রাজ্য ছিল। 50 লক্ষেরও কম জনসংখ্যার বিভাগে ত্রিপুরা ও নাগাল্যান্ড সেরা পারফর্ম করছিল।

৪. আইডাব্লুএফএফের ডোপিং চার্জের পরে অর্জুন পুরস্কার পাওয়ার জন্য  সঞ্জিতা চানু এর নাম নির্বাচিত হয়েছে:

দু’বারের কমনওয়েলথ গেমসের স্বর্ণপদক বিজয়ী ওয়েটলিফটার, কে। সঞ্জিতা চানু, যিনি সম্প্রতি ডোপিংয়ের অভিযোগে বহিষ্কার হয়েছিলেন, ভারতীয় ভারোত্তোলন ফেডারেশনের (আইডাব্লুএলএফ) অনুযায়ী 2018 এর জন্য অর্জুন পুরস্কার পাবেন।

৫. মাতোর্কের আর্জেন্টিনা যুবক লুক রোমেরো ইতিহাসের সর্বকনিষ্ঠ লা লিগার খেলোয়াড় হয়েছেন:

তিনি মলোর্কারার পরিবর্তে খেলতে গিয়ে সর্বকনিষ্ঠ খেলোয়াড় হওয়ার কারণে লা লিগার ইতিহাস তৈরি করেছিলেন লুকা রোমেরো। তিনি লা লিগায় খেলতে 15 বছর 219 দিনে সর্বকনিষ্ঠ খেলোয়াড় হয়েছেন।

Imp  – লা লিগা স্প্যানিশ ফুটবল লীগ ব্যবস্থার একটি বিভাগ।

৬. ভারত জাতিসংঘে ‘দারিদ্র্য নির্মূলের জোটে’ প্রতিষ্ঠাতা সদস্য হিসাবে যোগদান করেছে:

ভারত জাতিসংঘে দারিদ্র্য বিমোচনের জন্য একটি জোটের প্রতিষ্ঠাতা সদস্য হয়ে উঠেছে, সাধারণ পরিষদের রাষ্ট্রপতি দ্বারা প্রবর্তিত, সিওভিড -১ p মহামারী পরবর্তী সময়ে বিশ্ব অর্থনীতি উন্নয়নে প্রচেষ্টার দিকে মনোনিবেশ করার লক্ষ্যে।
Imp  – UN সাধারণ অধিবেশনের সভাপতি হলেন তিজানি এমডি বন্দে।

৭. নীতি আয়োগ আচরণ পরিবর্তন অভিযান ‘নতুন সাধারণ নেভিগেট’ চালু করেছে:

 প্রচারের দুটি অংশ রয়েছে। প্রথমটি হ’ল একটি ওয়েব পোর্টাল যা আচরণগত বিজ্ঞান দ্বারা অবহিত সংস্থান এবং মহামারীর সময় আচরণগত রীতিনীতি সম্পর্কিত ন্যাজ / সামাজিক রীতিনীতি তত্ত্বের ব্যবহার এবং ২ য় মাস্ক পরার উপর দৃষ্টি নিবদ্ধ করে একটি মিডিয়া প্রচার।

৮. কেন্দ্রীয় মন্ত্রী তোমার গরিব কল্যাণ রোজগার অভিযানের ওয়েব পোর্টাল চালু করেছেন:

কেন্দ্রীয় পল্লী উন্নয়ন মন্ত্রী NS TOMAR নতুন দিল্লিতে ভিডিও কনফারেন্সিংয়ের মাধ্যমে গরিব কল্যাণ রোজগার অভিযানের ওয়েব পোর্টাল চালু করেছিলেন। গরিব কল্যাণ রোজগার অভিযান হ’ল বিশাল কর্মসংস্থান – সহ-পল্লী অবকাঠামো নির্মাণ কার্যক্রম।

৯. ২৭ জুন: মাইক্রো, ক্ষুদ্র ও মাঝারি আকারের উদ্যোগ দিবস:

২৭ শে জুন WORLD MSME দিবস হিসাবে পালন করা হয়। স্থানীয় এবং বিশ্বব্যাপী উভয়ই অন্তর্ভুক্তিমূলক এবং টেকসই উন্নয়নে তাদের অবদানের জন্য মাইক্রো, ক্ষুদ্র ও মাঝারি উদ্যোগকে স্পটলাইটে রাখার জন্য জাতিসংঘ কর্তৃক এই দিবসটি 2017 সালে প্রতিষ্ঠিত হয়েছিল।

১০. ত্রিপুরার মুখ্যমন্ত্রী মাতৃ পুষ্টির ওপর নতুন স্কিম ঘোষণা দিয়েছে:

শিশু ও মাতৃমৃত্যু এবং অপুষ্টি মোকাবেলার প্রয়াসে ত্রিপুরা সরকার গর্ভবতী ও দুগ্ধদানকারী মহিলাদের পুষ্টির কিট সরবরাহের জন্য একটি উচ্চাভিলাষী প্রকল্প মুখমন্ত্রী মাতৃ পুষ্টি উপহার ঘোষণা করেছে।

Imp  – কিট মূল্য ৫০০টাকা করে দেওয়া হবে  ৪ টি পরীক্ষার পর।

১১. ক্রিকেটার ক্লেয়ার কনার ২৩৩ বছরে প্রথম মহিলা এমসিসির সভাপতি হলেন:

ইংল্যান্ডের প্রাক্তন মহিলাদের অধিনায়ক ক্লেয়ার কনার ২৩৩ বছরের ইতিহাসে মেরিলিবোন ক্রিকেট ক্লাবের প্রথম মহিলা রাষ্ট্রপতি হবেন। বর্তমান দায়িত্বে থাকা কুমার সাঙ্গাকারার, প্রথম অ-ব্রিটিশ এমসিসির সভাপতি, ভিডিও লিঙ্কের মাধ্যমে কনারকে মনোনীত করেছেন।

১২. লিভারপুল 2019-20 ইংলিশ প্রিমিয়ার লিগ শিরোপা জিতেছে:

ম্যানচেস্টার সিটির বিপক্ষে চেলসির 2-1 ব্যবধানে জয় না পেয়ে বল লাথি না দিয়েই প্রিমিয়ার লিগ চ্যাম্পিয়ন হয়েছিলেন লিভারপুল, ইংলিশ শিরোপা জয়ের জন্য রেডসের 30 বছরের অপেক্ষা শেষ করেছিল। তারা ক্লাবের জন্য 19 তম লিগ শিরোনাম নির্বাচন করেছে।

Imp  – ফেনওয়ে স্পোর্টস গ্রুপ লিভারপুলের মালিক।

Leave a Reply

Your email address will not be published.