বাংলা গ্রামার । শব্দ ও বাক্য । উদ্দেশ্য ও বিধেয়।
Bengali Grammar Word and Sentence

বাংলা গ্রামার।শব্দ ও বাক্য। উদ্দেশ্য ও বিধেয়।

a2c0e11d 468b 44a1 b76a f2f669d749eb

বাংলা গ্রামার শব্দ ও বাক্য । এখানে আজ আমি বাংলা ব্যাকরণ এর শব্দ ও বাক্য অধ্যায়টি আলোচনা করলাম। শব্দ ও বাক্য কাকে বলে ? উদ্দেশ্য ও বিধেয় কাকে বলে ? এবং বাক্যের শ্রেনিবিভাগ বিষয়ে কিছু গুরুত্বপূর্ণ আলোচনা করেছি । যেটা আপনাদের বিভিন্ন প্রতিযোগিতা মূলক পরীক্ষায় খুব উপকারে লাগবে। যেমন – WBCS, WBP, RAILWAY,WBPSC, SSC, CGL, CHSL এবং আরো অন্যান্য পরীক্ষা । তাই এখনই এই অধ্যায় টি পড়ে কেমন লাগলো তা অবশ্যই কমেন্ট করে জানাবেন ।

 

 

শব্দ ও বাক্য

শব্দঃ কয়েকটি বর্ণ পাশাপাশি বসে যদি একটি অর্থ প্রকাশ করে তবে তাদের এক কথায় শব্দ বলে । শব্দ কে ইংরেজিতে বলে word । একটি বর্ণে ও একটি শব্দ হতে পারে। মনে রেখো , বর্ণগুলি দ্বারা যদি কোন অর্থ প্রকাশ না পায় তবে তাকে শব্দ বলা যাবে না । যেমন – রাহুল একটি বালকের নাম বোঝয়, রমা একটি মেয়ের নাম বোঝায়। তাই রাহুল , রমা এ দুটি শব্দ । নবল শব্দ নয় , কারন এর কোন অর্থ নেই ।

বাক্যঃ- কয়েকটি শব্দ যখন পাশাপাশি বসে মনের একটি সম্পূর্ণ বোঝয় , তখন এই শব্দ গুলিকে একত্রে বাক্য বলে। যেমন – রাহুল ও রমা বিদ্যালয়ে যায় । আমি বিকালে মাঠে খেলা করি । সাধরান বাক্যের শেষে দাঁড়ি ( । ) চিহ্ন বসে ।

উদ্দেশ্য ও বিধেয়

বাক্যের দুটি অংশ ; যথা – উদ্দেশ্য ও বিধেয়

উদ্দেশ্য – বাক্যে যার সম্পর্কে কিছু বলা হয় তাকে উদ্দেশ্য বলে। যেমন – দশরথ অযোধ্যার রাজা ছিলেন। এই বাক্যে দশরথ সম্বন্ধে বলা হয়েছে। তাই এখানে দশরথ হল উদ্দেশ্য।

বিধেয়ঃ- উদ্দেশ্য সম্পর্কে যা কিছু বলা হয় তাকে বিধেয় বলে। যেমন – দশরথ অযোধ্যার রাজা ছিলেন।বাক্যটিতে দশরথ উদ্দেশ্য। দশরথ সম্পর্কে বলা হয়েছে যে , অযোধ্যার রাজা ছিলেন । তাই এখানে বিধেয় হল ‘অযোধ্যার রাজা ছিলেন ‘।

আবার কোন কোন বাক্যে উদ্দেশ্য উহ্য অর্থাৎ উল্লেখ থাকে না। যেমন – বাড়ি গিয়ে পড়তে বসো। এই বাক্যে ‘ তুমি ‘ উদ্দেশ্য উহ্য আছে । সাধারণত ‘ তুমি ‘ বা ‘তোমরা ‘ আদেশ দিতে বাক্যে উল্লেখ করা হয় না। আর একটি উদাহরণ- ছেলেরা মাঠে সবাই উপস্থিত হয়েছে। রেফারি ঘড়ি দেখে বললেন এবার খেলা শুরু কর । অর্থাৎ এবার তোমরা খেলা শুরু কর। রেফারির কথাটিতে ‘ তোমরা ‘ কথাটি উহ্য আছে।

সাধারণত বিধেয় অংশে ক্রিয়া বসে। এই ক্রিয়া কোন কোন বাক্যে উহ্য অর্থাৎ উল্লেখ থাকে না। যেমন – বিমান আমার ভাই। এই বাক্যটিতে বিধেয় অংশে ‘ হয় ‘ ক্রিয়াপদ উহ্য আছে। অর্থাৎ বাক্যটি হওয়া উচিত – বিমান আমার ভাই হয়।

বাক্যের দুটি অংশ ; যথা- উদ্দেশ্য ও বিধেয় ।

বাংলা গ্রামার |শব্দ ও বাক্য|উদ্দেশ্য ও বিধেয়।

অর্থপ্রকাশ অনুযায়ী বাক্যের শ্রেণিবিভাগ

আমরা নানা ধরনের বাক্য বলে মনের ভাব প্রকাশ করি । কখনো কিছু করতে সম্মতি জানাই , কখনো অসম্মতি জানাই , কখনও কাউকে কিছু প্রশ্ন করি বা কারো কাছেও কিছু জানতে চাই , কাউকে কিছু করতে আদেশ করি , আবার হঠাৎ কিছুর জন্য বিস্ময় প্রকাশ করি। এভাবে মনের নানা ভাব কে আমরা প্রকাশ করি।

বাক্যের এরুপ অর্থপ্রকাশ অনুযায়ী বাক্যকে প্রধান ৫ টি শ্রেণিতে ভাগ করা যায় – ১। হ্যাঁ-বোধক

২। না – বোধক

৩। প্রশ্নবোধক

৪। আদেশ বা অনুজ্ঞাবাচক

৫। বিস্ময়সূচক

১। হ্যাঁ-বোধক বাক্যঃ- যে বাক্যে কোনো কিছু আছে বা সম্মতি বোঝানো হয় তাকে হ্যাঁ-বোধক বাক্য বলে।

যেমন- আমার একটি ছোট বোন আছে।

আজ আমি মামার বাড়ি যাবো।

বাবা আমার জন্য একটি জামা এনেছেন।

২। না – বোধক বাক্যঃ- যে বাক্যের দ্বারা কোনো কিছু নাই বা অসম্মতি জানানো হয় তাকে না-বোধক বাক্য বলে।

যেমন – আমি আজ মাঠে যাবো না।

আমাদের কোনো গরু নেই।

আমার কোনো দাদা নেই।

৩। প্রশ্নবোধক বাক্যঃ- যে বাক্যে কারো কাছ থেকে কিছু জানতে চাওয়া হয় বা কাউকে কিছু প্রশ্ন জিজ্ঞেস করা হয় তাকে প্রশ্নবোধক বাক্য বলে।

যেমন – তুমি কি খেয়েছ ?

তোমার বাবা কি করেন ?

তুমি কোন ক্লাসে পড়ো ?

৪। আদেশ বা অনুজ্ঞাসূচক বাক্যঃ- কাউকে কিছু আদেশ করতে যে বাক্যা ব্যবহার করা হয় তাকে আদেশ বা অনুজ্ঞাসূচক বাক্য বলে।

যেমন- দুপুরের রোদে বের হবে না।

রীতিমতো পড়াশোনা করবে।

দরজাটা খুলে দিয়ে এসো।

৫। বিস্ময়সূচক বাক্যঃ- যে বাক্যে মনের কোনো আকস্মিক আবেগ প্রকাশ পায় তাকে বিস্ময় সূচক বাক্য বলে। এরুপ বাক্যের শেষে বা বিস্ময় প্রকাশক শব্দের পরে বিস্ময় প্রকাশক চিহ্ন ( ! ) বসে। বিস্ময় প্রকাশক চিহ্ন শব্দের পরে বসলে বাক্যের শেষে দাঁড়ি ( । ) বসে।

যেমন – বাঃ ! ফুলটি খুব সুন্দর।

হায় ! আমার গোরুটি মারা গেলো।

বুড়ো লোকটির কি কষ্ট !

 

এখানে বাংলা ব্যাকরণ এর শব্দ ও বাক্যের অধ্যায় টি সম্পূর্ণ হল ।

এটা আমার প্রথম বাংলা ব্যাকরণ এর পোস্ট । পরবর্তীতে বাংলা ব্যাকরণ এর সমস্ত অধ্যায় গুলি আমি পোস্ট করবো। আর এরকম পোস্ট গুলি পড়ার জন্য আপনারা এই ওয়েবসাইট টিকে অবশ্যই ফলো করুন । ধন্যবাদ।

generalknowledgeq.com

 

 

 

 

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Scroll to top
Ads Blocker Image Powered by Code Help Pro

Ads Blocker Detected!!!

We have detected that you are using extensions to block ads. Please support us by disabling these ads blocker.

Powered By
Best Wordpress Adblock Detecting Plugin | CHP Adblock