Bengali Grammar Word and Sentence

বাংলা গ্রামার।শব্দ ও বাক্য। উদ্দেশ্য ও বিধেয়।

a2c0e11d 468b 44a1 b76a f2f669d749eb

বাংলা গ্রামার শব্দ ও বাক্য । এখানে আজ আমি বাংলা ব্যাকরণ এর শব্দ ও বাক্য অধ্যায়টি আলোচনা করলাম। শব্দ ও বাক্য কাকে বলে ? উদ্দেশ্য ও বিধেয় কাকে বলে ? এবং বাক্যের শ্রেনিবিভাগ বিষয়ে কিছু গুরুত্বপূর্ণ আলোচনা করেছি । যেটা আপনাদের বিভিন্ন প্রতিযোগিতা মূলক পরীক্ষায় খুব উপকারে লাগবে। যেমন – WBCS, WBP, RAILWAY,WBPSC, SSC, CGL, CHSL এবং আরো অন্যান্য পরীক্ষা । তাই এখনই এই অধ্যায় টি পড়ে কেমন লাগলো তা অবশ্যই কমেন্ট করে জানাবেন ।

Advertisement

 

 

শব্দ ও বাক্য

শব্দঃ কয়েকটি বর্ণ পাশাপাশি বসে যদি একটি অর্থ প্রকাশ করে তবে তাদের এক কথায় শব্দ বলে । শব্দ কে ইংরেজিতে বলে word । একটি বর্ণে ও একটি শব্দ হতে পারে। মনে রেখো , বর্ণগুলি দ্বারা যদি কোন অর্থ প্রকাশ না পায় তবে তাকে শব্দ বলা যাবে না । যেমন – রাহুল একটি বালকের নাম বোঝয়, রমা একটি মেয়ের নাম বোঝায়। তাই রাহুল , রমা এ দুটি শব্দ । নবল শব্দ নয় , কারন এর কোন অর্থ নেই ।

বাক্যঃ- কয়েকটি শব্দ যখন পাশাপাশি বসে মনের একটি সম্পূর্ণ বোঝয় , তখন এই শব্দ গুলিকে একত্রে বাক্য বলে। যেমন – রাহুল ও রমা বিদ্যালয়ে যায় । আমি বিকালে মাঠে খেলা করি । সাধরান বাক্যের শেষে দাঁড়ি ( । ) চিহ্ন বসে ।

উদ্দেশ্য ও বিধেয়

বাক্যের দুটি অংশ ; যথা – উদ্দেশ্য ও বিধেয়

উদ্দেশ্য – বাক্যে যার সম্পর্কে কিছু বলা হয় তাকে উদ্দেশ্য বলে। যেমন – দশরথ অযোধ্যার রাজা ছিলেন। এই বাক্যে দশরথ সম্বন্ধে বলা হয়েছে। তাই এখানে দশরথ হল উদ্দেশ্য।

বিধেয়ঃ- উদ্দেশ্য সম্পর্কে যা কিছু বলা হয় তাকে বিধেয় বলে। যেমন – দশরথ অযোধ্যার রাজা ছিলেন।বাক্যটিতে দশরথ উদ্দেশ্য। দশরথ সম্পর্কে বলা হয়েছে যে , অযোধ্যার রাজা ছিলেন । তাই এখানে বিধেয় হল ‘অযোধ্যার রাজা ছিলেন ‘।

আবার কোন কোন বাক্যে উদ্দেশ্য উহ্য অর্থাৎ উল্লেখ থাকে না। যেমন – বাড়ি গিয়ে পড়তে বসো। এই বাক্যে ‘ তুমি ‘ উদ্দেশ্য উহ্য আছে । সাধারণত ‘ তুমি ‘ বা ‘তোমরা ‘ আদেশ দিতে বাক্যে উল্লেখ করা হয় না। আর একটি উদাহরণ- ছেলেরা মাঠে সবাই উপস্থিত হয়েছে। রেফারি ঘড়ি দেখে বললেন এবার খেলা শুরু কর । অর্থাৎ এবার তোমরা খেলা শুরু কর। রেফারির কথাটিতে ‘ তোমরা ‘ কথাটি উহ্য আছে।

সাধারণত বিধেয় অংশে ক্রিয়া বসে। এই ক্রিয়া কোন কোন বাক্যে উহ্য অর্থাৎ উল্লেখ থাকে না। যেমন – বিমান আমার ভাই। এই বাক্যটিতে বিধেয় অংশে ‘ হয় ‘ ক্রিয়াপদ উহ্য আছে। অর্থাৎ বাক্যটি হওয়া উচিত – বিমান আমার ভাই হয়।

বাক্যের দুটি অংশ ; যথা- উদ্দেশ্য ও বিধেয় ।

বাংলা গ্রামার |শব্দ ও বাক্য|উদ্দেশ্য ও বিধেয়।

অর্থপ্রকাশ অনুযায়ী বাক্যের শ্রেণিবিভাগ

আমরা নানা ধরনের বাক্য বলে মনের ভাব প্রকাশ করি । কখনো কিছু করতে সম্মতি জানাই , কখনো অসম্মতি জানাই , কখনও কাউকে কিছু প্রশ্ন করি বা কারো কাছেও কিছু জানতে চাই , কাউকে কিছু করতে আদেশ করি , আবার হঠাৎ কিছুর জন্য বিস্ময় প্রকাশ করি। এভাবে মনের নানা ভাব কে আমরা প্রকাশ করি।

বাক্যের এরুপ অর্থপ্রকাশ অনুযায়ী বাক্যকে প্রধান ৫ টি শ্রেণিতে ভাগ করা যায় – ১। হ্যাঁ-বোধক

২। না – বোধক

৩। প্রশ্নবোধক

৪। আদেশ বা অনুজ্ঞাবাচক

৫। বিস্ময়সূচক

১। হ্যাঁ-বোধক বাক্যঃ- যে বাক্যে কোনো কিছু আছে বা সম্মতি বোঝানো হয় তাকে হ্যাঁ-বোধক বাক্য বলে।

যেমন- আমার একটি ছোট বোন আছে।

আজ আমি মামার বাড়ি যাবো।

বাবা আমার জন্য একটি জামা এনেছেন।

২। না – বোধক বাক্যঃ- যে বাক্যের দ্বারা কোনো কিছু নাই বা অসম্মতি জানানো হয় তাকে না-বোধক বাক্য বলে।

যেমন – আমি আজ মাঠে যাবো না।

আমাদের কোনো গরু নেই।

আমার কোনো দাদা নেই।

৩। প্রশ্নবোধক বাক্যঃ- যে বাক্যে কারো কাছ থেকে কিছু জানতে চাওয়া হয় বা কাউকে কিছু প্রশ্ন জিজ্ঞেস করা হয় তাকে প্রশ্নবোধক বাক্য বলে।

যেমন – তুমি কি খেয়েছ ?

তোমার বাবা কি করেন ?

তুমি কোন ক্লাসে পড়ো ?

৪। আদেশ বা অনুজ্ঞাসূচক বাক্যঃ- কাউকে কিছু আদেশ করতে যে বাক্যা ব্যবহার করা হয় তাকে আদেশ বা অনুজ্ঞাসূচক বাক্য বলে।

যেমন- দুপুরের রোদে বের হবে না।

রীতিমতো পড়াশোনা করবে।

দরজাটা খুলে দিয়ে এসো।

৫। বিস্ময়সূচক বাক্যঃ- যে বাক্যে মনের কোনো আকস্মিক আবেগ প্রকাশ পায় তাকে বিস্ময় সূচক বাক্য বলে। এরুপ বাক্যের শেষে বা বিস্ময় প্রকাশক শব্দের পরে বিস্ময় প্রকাশক চিহ্ন ( ! ) বসে। বিস্ময় প্রকাশক চিহ্ন শব্দের পরে বসলে বাক্যের শেষে দাঁড়ি ( । ) বসে।

যেমন – বাঃ ! ফুলটি খুব সুন্দর।

হায় ! আমার গোরুটি মারা গেলো।

বুড়ো লোকটির কি কষ্ট !

 

এখানে বাংলা ব্যাকরণ এর শব্দ ও বাক্যের অধ্যায় টি সম্পূর্ণ হল ।

এটা আমার প্রথম বাংলা ব্যাকরণ এর পোস্ট । পরবর্তীতে বাংলা ব্যাকরণ এর সমস্ত অধ্যায় গুলি আমি পোস্ট করবো। আর এরকম পোস্ট গুলি পড়ার জন্য আপনারা এই ওয়েবসাইট টিকে অবশ্যই ফলো করুন । ধন্যবাদ।

generalknowledgeq.com

 

 

 

 

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Scroll to top