RRB Group D 2022 পরীক্ষা

RRB Group D Exam Date :-

RRB Group D 2022 পরীক্ষার তারিখ রেলওয়ে বোর্ড Group D ফেজ 1 পরীক্ষার তারিখ ঘোষণা করলো । পরীক্ষা 17 আগস্ট থেকে 25 আগস্ট 2022 পর্যন্ত অনুষ্ঠিত হবে। এই পূর্ণ প্রক্রিয়ার অধীনে 1 লাখ 3 হাজার 769 জন ছাড় পাবে। পরীক্ষা থেকে তিন চার দিন আগে থেকে প্রথম প্রবেশপ্ত্র অভ্যন্তরীণ ওয়েবসাইট এ পেয়ে যাবেন। এবং এখান থেকে আপনার প্রবেশপ্ত্র ডাউনলোড করতে পারবেন।

RRB Group D 2022 পরীক্ষার তারিখ – RRB Group D ফেজ 1 পরীক্ষার জন্য অপেক্ষা করা প্রার্থীদের জন্য গুরুত্বপূর্ণ তথ্য রয়েছে। রেলওয়ে রিক্রউমেন্ট বোর্ড Group D ফেজ 1 পরীক্ষার তারিখ ঘোষণা করেছে। প্রকাশিত বিজ্ঞপ্তি অনুসারে পরীক্ষাটি 17 ই আগস্ট থেকে 25 ই আগস্ট 2022 পর্যন্ত অনুষ্ঠিত হবে। আমরা যদি আগের পরিসংখ্যান দেখি, বোর্ড পরীক্ষার তিন চার দিন আগে প্রবেশপ্ত্র জারি করেছে। প্রবেশপ্ত্র প্রকাশের পরে এটি অফিসিয়াল ওয়েবসাইটে উপলব্ধ করা হবে।

RRB Group D Seat Capability :

এই নিয়োগ পরীক্ষার মাধ্যমে রেলওয়েতে লেভেল 1 এর অধীনে 1 লাখ 3 হাজার 769 টি শুন্যপদ পূরণ করা হবে। যদিও এটি বিভাগ অনুসারে বিভক্ত । যার মধ্যে সাধারন শ্রেনির জন্য মোট ৪২ হাজার ৩৫৫ টি পদ , তফসিলি জাতির জন্য ১৫ হাজার ৫৫৯ টি পদ , তফসিলি উপজাতির জন্য ৭ হাজার ৯৮৪ টি পদ , অর্থনৈতিকভাবে দুর্বলদের জন্য ১০ হাজার ৩৮১ টি পদ এবং অন্যান্য অনগ্রসর শ্রেনির জন্য ২৭ হাজার টি পদ রয়েছে। ধারনা করা হচ্ছে , 17 ই আগস্ট অনুষ্ঠিত পরীক্ষার প্রবেশপ্ত্র 13 ই আগস্ট দেওয়া হবে । প্রার্থীরা নিচে দেওয়া সহজ ধাপগুলির মাধ্যমে তাদের প্রবেশপ্ত্র ডাউনলোড করতে সক্ষম হবেন ।

RRB Group D 2022 Admit Card Download:

RRB Group D 2022 ফেজ 1 আডমিট কার্ড – কিভাবে আডমিট কার্ড ডাউনলোড করবেন বা আডমিট কার্ড ডাউনলোড করার পদ্ধতি ঃ–

  •  প্রথমে RRB এর অফিসিয়াল ওয়েবসাইট  –  rrbcdg.gov.in প্রবেশ করবেন।
  • তারপরে হোমপেজে , RRB Group D Admit Card 2022 লিঙ্কে ক্লিক ক্রুন।
  • এখানে আপনার নিবন্ধন নম্বর এবং পাসওয়াড লিখুন ।
  • প্রবেশপ্ত্র আপনার স্ক্রীন এ দেখতে পাবেন । 

আপনাকে বলি যে RRB Group D পরীক্ষায়  মোট ১০০  নম্বরের ১০০ টি প্রশ্ন দেওয়া থাকবে। প্রশ্নপ্ত্রটি মোট চারটি বিভাগে বিভক্ত হবে। এতে সাধারন বিজ্ঞানের ২৫ নম্বরের ২৫ টি প্রশ্ন , গণিতের ২৫ টি প্রশ্ন সাধারন বুদ্ধিমত্তা ও যুক্তির ৩০ নম্বরের ৩০ টি প্রশ্ন, সাধারন সচেনতার ২৫ নম্বরের ২৫ টি প্রশ্ন দেওয়া থাকবে। এর জন্য প্রার্থীদের মোট সময় দেওয়া হবে ১ ঘণ্টা ৩০ মিনিট।  

মনে রাখবেন নেগেটিভ মাক্রিং ও থাকবে । প্রতিটি ভুল উত্তেরর জন্য ১/৩ নম্বর কেটে নেওয়া হবে। তাই সঠিক উত্তর জানা থাকলে প্রশ্নের সঠিক উত্তর দিবেন। পরীক্ষা CBT মোডে পরিচালিত হবে।

তোমরা রেলওয়ের পরীক্ষার জন্য হিন্দি ভারসানের নিচের বইটি পড়তে পারো । যেটি তোমাদের পরীক্ষাতে সফল হতে সাহায্য করবে ।

Amazon Affiliate Link

পূর্ববর্তী পরিসংখ্যান অনুসারে, সাধারন বিভাগের প্রার্থীদের ৪০ % নম্বর পেতে হবে। যেখানে SC, ST , OBC এবং অন্যান্য অনগ্রসর শ্রেনির প্রার্থীদের ৩০ % নম্বর থাকতে হবে।তবে এ বিষয়ে আনুষ্ঠানিক কোনো নিশ্চিতকরন পাওয়া যায় নি। এবার ও পরিবর্তন হতে পারে। 

Leave a Reply

Your email address will not be published.