WB Primary TET Notification 2022| পশ্চিমবঙ্গ প্রাথমিক শিক্ষক নিয়োগের বিজ্ঞপ্তি জারি হল

WB Primary TET Notification 2022| পশ্চিমবঙ্গ প্রাথমিক শিক্ষক নিয়োগের বিজ্ঞপ্তি জারি হল

বন্ধুরা, কেমন আছো সবাই? বন্ধুরা। আজ তোমাদের ” WB Primary TET Notification 2022” প্রকাশিত হল প্রাথমিক শিক্ষা পর্ষদের অফিসিয়াল ওয়েবসাইটে। তোমরা যারা প্রাথমিক শিক্ষক নিয়োগের পরীক্ষার জন্য অপেক্ষা করছিলে তাদের জন্য দারুন খুশির খবর।আজই পর্ষদের সাইটে পশ্চিমবঙ্গ প্রাথমিক শিক্ষক নিয়োগের বিজ্ঞপ্তি জারি হল ।

WB TET 2022 Application Form

West Bengal Board Of Primary Education ( WBBPE ) আজই ঘোষণা করলো পশ্চিমবঙ্গ প্রাথমিক শিক্ষক নিয়োগের বিজ্ঞপ্তি। যেটি প্রাথমিক শিক্ষক নিয়োগের অফিসিয়াল সাইট থেকে দেখে নিতে পারেন ।WB TET 2022 Application Form বেরানোর আগেই সংবাদ মাধ্যমে, প্রাথমিক শিক্ষা পর্ষদের সচিব এই সংক্রান্ত আপডেট প্রকাশ করেছিলেন। আর সেই সংবাদ মাধ্যমে প্রকাশের দুই দিনের মধ্যে প্রাথমিক শিক্ষা পর্ষদের সচিব পর্ষদের সরকারি সাইটে এই নোটিফিকেশান জারি করলেন ।

Advertisement

WB Primary TET Exam 2022 Notification & Basic Details

Name of the ExamWB Primary Teacher Eligiblity Test 2022
Conducting BoardWest Bengal Board Of Primary Education ( WBBPE )
Exam ModeOffline
PaperPaper-1 ( Class I-V )
Total Marks in the Exam150
Article CategoryWB Primary TET Notification 2022
Job Location West Bengal
Official Site@wbbpe.org
Exam Date11th December 2022

West Bengal Teacher Eligiblity Test 2022 Online Application

West Bengal Teacher Eligiblity Test 2022 Online Application ( WB TET 2022 ) শুরু হবে 14.10.2022 তারিখ থেকে। যারা এই প্রাথমিক শিক্ষক নিয়োগের এই পরীক্ষাতে বসতে ইচ্ছুক তারা ১৪ ই অক্টোবর থেকে প্রাথমিক শিক্ষক পর্ষদের অফফিসিয়াল সাইটে তাদের অ্যাপ্লিকেশান ফর্মটি সাবমিট করতে পারবেন ।

WB Primary TET 2022 Eligiblity Criteria

WB Primary TET 2022 Exam এর জন্য পরীক্ষার্থীদের নিম্নলিখিত যোগ্যতাগুলি থাকতে হবে।

Age Limit

West Bengal Primary Tet 2022 এ বসার জন্য যেকোনো পরীক্ষার্থীর নুন্যতম বয়স লাগবে ১৮ বছর । এই পরীক্ষায় সর্বাধিক ৩৫ বছর বয়সী পরীক্ষার্থীরা বসতে পারবে । SC , ST এবং সংরক্ষিত ছাত্র-ছাত্রীরা বয়সের ক্ষেত্রে রাজ্য সরকারের অনুমোদিত বয়স সীমার ছাড় পাবে। অর্থাৎ তপশীল জাতি ও উপজাতিরা বয়স সীমার ক্ষেত্রে ৫ বছর এবং সংরক্ষিত শ্রেণীর ছাত্র-ছাত্রীরা ৩ বছরের ছাড় পাবে।

Educational Qualification

NCTE -এর ২৫.০৮.২০১০ ; ২৮.০৬.২০১৮ ও ১৩.১০.২০২১ এর বিজ্ঞপ্তি অনুসারে যারা নিম্নলিখিত অ্যাকাডেমিক ও বৃত্তিমূলক যোগ্যতা অর্জন করেছে তারা WB Tet Eligiblity Test ২০২২-এর জন্য যোগ্য বলে বিবেচিত হবে।

  • পরীক্ষার্থীকে উচ্চ্যমাধ্যমিক বা তার সমতুল্য পরীক্ষাতে ৫০ % শতাংশ নম্বর পেতে হবে এবং প্রাথমিক শিক্ষায় ( Elementary Education ) ডিপ্লোমা করতে হবে ।

অথবা,

  • পরিক্ষারথীদের উচ্চমাধ্যমিক বা তাঁর সমতুল্য কোন পরীক্ষাতেঁ ৫০ % শতাংশ নম্বর নিয়ে পাস করতে হবে। এছাড়া Elementary education এর ওপর ৪ বছরের স্নাতক ( B.El.Ed) থাকতে হবে ।

অথবা,

  • পরীক্ষার্থীকে উচ্চমাধ্যমিক বা তাঁর সমতুল্য কোন পরীক্ষাতে ৫০ শতাংশ নম্বর পেতে হবে এবং R.C.I অনুমোদিত Special Education এর ওপর ডিপ্লোমা থাকতে হবে।

অথবা,

  • পরীক্ষার্থীকে স্নাতকে নুন্যতম ৫০ % নম্বর এবং ব্যাচেলর অফ এডুকেশন ( B.Ed ) ডিগ্রী সম্পূর্ণ করে থাকতে হবে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Scroll to top