wb 10th and 12th exam 2021 update

WB 10TH & 12TH BOARD EXAMS 2021 ( মাধ্যমিক ও উচ্চমাধ্যমিক পরীক্ষা ২০২১ তারিখ ) UPDATE:

WBBSE 10TH EXAM ( মাধ্যমিক পরীক্ষা ২০২১) 2021 :

মাধ্যমিক পরীক্ষা ২০২১

WEST BENGAL BOARD OF SECONDARY EDUCATION ( WBBSE)

Advertisement
এর দ্বারা প্রতি বছর যে মাধ্যমিক পরিক্ষা নেওয়া হত তার নির্ধারিত সময় ছিল ফেব্রুয়ারি মাসের ২য় সপ্তাহ। কিন্তু এই বছর করোনা অতিমারির জন্য মাধ্যমিক ২০২১ এর পরীক্ষা আগামী আগস্ট মাাসের দ্বিতীয় সপ্তাহে হবে বলে ঘোষণা করেন মুুখ্যমন্ত্রী মমতা ব্যানার্জী । তিনি আরো জানান, “মাধ্যমিক পরীক্ষাটি দেড় ঘণ্টা সময়ের হবে , তিন ঘন্টা সময় ধরে পরীক্ষার ক্ষেত্রে যতগুলি প্রশ্ন থাকে তার অর্ধেক প্রশ্নের উত্তর দিতে হবে এইবারের পরীক্ষায় “।

কোভিড অতিমারির কথা মাথায় রেখে প্রতিটি স্কুলের সেন্টার হোম সেন্টারে হবে বলেও তিনি জানান । এই সিধান্ত নেওয়ার কারন স্বপক্ষে তিনি বলেছেন, ” বারির কাছে নিজের স্কুলে পরীক্ষার Seat পরলে যানবাহনে চড়ে যেতে হবে না ছাত্রছাত্রীদের । এই বছর মাধ্যমিকে পরীক্ষাত্রী আছে ১২ লক্ষের থেকে কিছু বেশি । মাধ্যমিকে আবশ্যিক বিষয় আছে ৭ টি । ঐছিক বিষয়ের পরীক্ষা এই বছর নেওয়া হবে না । ঐ বিষয়গুলির নম্বর নিজ নিজ স্কুল দিবে বলেও জানিয়েছেন মুখ্যমন্ত্রী ।

WBCHSE 12TH EXAM ( উচ্চমাধ্যমিক পরীক্ষা ২০২১ ) 2021:

উচ্চমাধ্যমিক পরীক্ষা ২০২১

WEST BENGAL COUNCIL OF HIGHER SECONDARY EDUCATION ( WBCHSE ) এর দ্বারা প্রতি বছর যে উচ্চমাধ্যমিক পরীক্ষা নেওয়া হতো তার নির্ধারিত সময় ছিল মার্চ মাসের ১ম সপ্তাহ । কিন্তু এই বছর করোনা অতিমারির জন্য উচ্চমাধ্যমিক ২০২১ -এর পরীক্ষা আগামী জুলাই মাসের শেষ সপ্তাহে হবে বলে জানিয়ছেন মুখ্যমন্ত্রী মমতা ব্যানার্জী । মাধ্যমিকের আগে উচ্চমাধ্যমিক পরীক্ষা নেওয়ার কারন তিনি স্পষ্ট করেছেন । তিনি বলেছেন , ” উচ্চমাধ্যমিক পরীক্ষার্থীদের বিভিন্ন কলেজে ভর্তির ব্যাপার থাকে । তাই এই পরীক্ষা আগে নেওয়া হবে । মাধ্যমিক তো আমাদের ঘরের ব্যাপার । তাই ওটা পরে নেওয়া হবে সিধান্ত হয়েছে ।”

Madhyamik Exam Centre :

মাধ্যমিক পরীক্ষা নিজেদের স্কুলের হোম সেন্টারে হবে ।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Scroll to top